Home / Uncategorized / 21 lakh SSC candidates

21 lakh SSC candidates

আগামী ২রা ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় অংশ নেবে প্রায় ২১ লাখ পরীক্ষার্থী। গতবছর দশটি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন। 

এই পরীক্ষা সুষ্ঠুভাবে নেওয়া এবং প্রশ্নপত্র ফাঁস রোধে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো।  গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় দেশের দশটি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন। 

জানা যায়, এবার প্রশ্ন ফাঁস রোধে অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে মুড়ে প্রশ্নপত্র পাঠানো হবে। অভিযোগ থাকা অনেক পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। এছাড়া ট্রেজারির বাইরে কোথাও প্রশ্নপত্র না রাখা, ভাড়া বাড়িতে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের কেন্দ্র না রাখা ইত্যাদি।  এসব সিদ্ধান্তের পাশাপাশি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করা। কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে তা মাত্র ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে ঠিক করে কেন্দ্রসচিবকে জানানোর মতো পুরনো সিদ্ধান্তগুলো কঠোরভাবে মানা হবে।

বৈঠকে উপস্থিত ঢাকা শিক্ষা বোর্ডের একজন কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রাথমিক তথ্য অনুযায়ী এবার মোট পরীক্ষার্থী ২১ লাখের বেশি।  তবে, প্রবেশপত্র দেওয়ার পর প্রকৃত সংখ্যা জানা যাবে। 

About Abdur Rahman

Check Also

The City Bank Limited Job Circular 2019

City Bank is one of the largest private Commercial Bank in Bangladesh. It is a …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *